| |
               

মূল পাতা জাতীয় তারেক রহমানকে দেশে ফেরানো নিয়ে স্পষ্ট বার্তা নেই : পররাষ্ট্রসচিব


তারেক রহমানকে দেশে ফেরানো নিয়ে স্পষ্ট বার্তা নেই : পররাষ্ট্রসচিব


রহমত নিউজ ডেস্ক     13 September, 2023     08:13 AM    


পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছেন, দণ্ডপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফেরানো নিয়ে স্পষ্ট কোনো বার্তা দেননি। উনি (তারেক) যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন। যুক্তরাজ্যের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি নিয়ে আলোচনা চলছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশ-যুক্তরাজ্যের কৌশলগত সংলাপে তারেক রহমানকে দেশে ফেরানো নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। সংলাপে ঢাকার পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। অন্যদিকে ব্রিটিশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টন।

পররাষ্ট্রসচিব বলেন, আমার জানামতে উনি (তারেক) রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন। আমাদের সঙ্গে যুক্তরাজ্যের যে সমস্ত লিগ্যাল মেকানিজমগুলো রয়েছে, সেটা নিয়ে আমরা আলোচনা করেছি। মিউচুয়াল লিগ্যাল এসিসটেন্স বা এক্সটাডিশন নিয়ে আমাদের বিভিন্ন সংস্থার মধ্যে আলাপ-আলোচনা হয়েছে। দণ্ডপ্রাপ্ত আসামিদের (যুক্তরাজ্য বা আমাদের দিক থেকে হতে পারে) যেন সহজে আনা যায় সে বিষয়ে বন্দি বিনিময় চুক্তি নিয়ে আমরা আলাপ করছি। আমরা আজকে বেশি আলোচনা করেছি- যুক্তরাজ্যে যারা নিয়মিত যাচ্ছেন, কিন্তু আসছেন না বা ইউরোপের অন্যান্য দেশ থেকে ঢুকে পড়ছেন। সেই ব্যাপারে আলোচনাটা বেশি হয়েছে।

তিনি আরো বলেন, অনিয়মিত বা অবৈধ হয়ে পড়া বাংলাদেশিদের ফেরাতে যুক্তরাজ্যের সঙ্গে শিগগিরই স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর বা এসওপি চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ-যুক্তরাজ্যের পঞ্চম কৌশলগত সংলাপে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজকের বৈঠকে আমরা দু’একটা মেকানিজমের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। আমরা এসওপি শিগগিরই সাইন করব, যেন যুক্তরাজ্যে যারা ভিসার বাইরে থাকছে বা অবৈধ হয়ে আছে তাদের নিয়ে আসতে পারি। এ বিষয়ে আলোচনা হয়েছে। মাইগ্রেশান অ্যান্ড মবিলিটি নিয়ে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ করতে তারা (যুক্তরাজ্য) সম্মত হয়েছে। সাম্প্রতিক সময়ে আমাদের কিছু শিক্ষার্থী এবং কর্মী সেখানে যাচ্ছে সেটাকে আরও যেন বাড়ানো যায়; সে বিষয়ে আমরা আলোচনা করেছি। 

সংলাপে অংশ নেওয়া যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম জানান, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আমাদের এ ধরণের এসওপি আছে, যার সদস্য ব্রিটেনও আছে। কিন্তু ব্রেক্সিট হওয়ার পর যুক্তরাজ্যের সঙ্গে আর আমাদের এসওপি হয়নি। সেই প্রেক্ষাপটে আমরা তাদের সঙ্গে এসওপি করছি। এসওপি চুক্তি হলে প্রতি মাসে তিন থেকে চারজন অবৈধ বাংলাদেশি দেশে ফেরত পাঠানো হবে।